Sikhbo Kichu

Online Learning School

Computer Tips and Tricks 2019
Tips & Tricks

Computer Tips and Tricks 2019

আসসালামু আলাইকুম বন্ধুরা আশা করি সকলে ভাল আছেন। এ পর্বে আমরা কম্পিউটারের ১০ টি সমস্যা ও তার সমাধান নিয়ে কথা বলবো। Computer Tips and Tricks সম্পর্কেও এ পর্বে আমরা কথা বলবো। তো চলুন বেশি কথা না বলে শুরু করা যাক আজকের পর্ব…….

১০ টি কম্পিউটারের সমস্যা ও সমাধান

১. সমস্যা: অপারেটিং সিস্টেম লোডিং এ সময় বেশি নেয়।

সমাধান: আপনাদের পিসিতে ভাইরাস থাকলে এ ধরনের সমস্যা দেখা দেয়। তাই যতদ্রুত সম্ভব আপনি আপনার পিসিতে একটি ভালো Antivirus ব্যবহার করুন। আপনাদের সুবিধার জন্য কয়েকটি Antivirus এর নাম দিয়ে দেয়া হল: Avira, Avast, eScan Antivirus Toolkit , Trend Micro HouseCall , Malwarebytes Anti-Malware, Panda Free Antivirus এছাড়াও অনেক নামের Antivirus রয়েছে। এসবের antivirus এর মধ্যে যেকোন একটি antivirus ব্যবহার করুন আশা করি আপনাদের কম্পিউটার লোডিং টাইম অনেকটা কমে আসবে।

২. সমস্যা: কম্পিউটার বারবার হ্যাং করে।

সমাধান: আপনার ব্যবহার করা কম্পিউটারটি যদি বিনা কারনে হ্যাং/রিস্টার্ট করে তাহলে সর্বপ্রথম আপনার কাজ হবে আপনার পিসির Ram স্লটে ঠিকমতো সেট করা হয়েছে কিনা। তারপরে আপনি যদি একাধিক Ram ব্যবহার করে থাকেন তবে লক্ষ্য করুন তা একই বাসস্পিড বিশিষ্ট কিনা। এছাড়াও বিভিন্ন ভাইরাস এর কারনেও কম্পিউটার হ্যাং বা রিস্টার্ট হতে পারে। খুব বেশি সমস্যা হলে কম্পিউটার হার্ডওয়্যার যারা ভালো করে তাদের সাথে যোগাযোগ করুন।

৩. সমস্যা: কম্পিউটারের casing খুলতে পারছি না সাহায্যে চাই।

সমাধান: কম্পিউটারে যে কেসিং থাকে তা খোলা খুবই সহজ কাজ। আপনি আমার এ লেখাটি পড়লে খুব সহজে আপনিও আপনার নিজের বা বন্ধুর কম্পিউটার কেসিং টা খুলতে পারবেন। কেসিং এর পিছনের দিকে এটি খোলার জন্য ৪টি স্ক্রু থাকে। আপনি কেসিং খুলতে চাইলে আপনার কম্পিউটারের Power Supply অফ করতে হবে এবং Motherboard এর পিছনের সব প্লাগগুলো খুলে ফেলতে হবে। এসব কাজ হলে আপনি আপনার কম্পিউটার সামন থেকে দেখলে বুঝতে পারবেন বাম পাশের অংশটি খুলতে হয়। এখন স্ক্রু খুলতে গেলে ভালো একটি চারকোনা স্ক্রু ড্রাইভার লাগবে। স্ক্রু খোলা হলে স্ক্রু গুলো ভালো করে রাখুন এবং কেসিং এর কভারটি হালকা স্লাইড করে খুলতে হয়।

৪. আমার বাসায় WiFi সেট করতে চাই ।

Wifi Connection sikhbokichu.com

সমাধান: আপনি যদি আপনার Laptop এর জন্য wifi ব্যবহার করেন তাহলে শুধুমাত্র একটি রাউটার হলেই হবে। আর যদি আপনার desktop এর জন্য ব্যবহার করতে চান তাহলে আপনাকে আলাদা এডাপ্টার কিনে নিতে হবে অথবা আপনি চাইলে রাউটার থেকে ল্যান ক্যাবল দিয়েও কম্পিউটার deskto এ ইন্টারনেট ও নেটওয়ার্কিং এর কাজ করতে পারবেন। বাজারে সাধারণত ২ (দুই) ধরনের রাউটার পাওয়া যায় একটি 54 Mbps এবং আরেকটি 300 Mbps । সাধারণত ২০০০-২২০০ টাকার মধ্যে 54 Mbps রাউটার কিনতে পাওয়া যাবে। এরপর আপনার নিকটস্থ যারা ইন্টারনেট সংযোগ/ Wifi ব্যবসা করে তাদের সাথে যোগাযোগ করে লাইন নিতে পারবেন।

৫. Google Chrome Ad আসে সমাধান চাই।

সমাধান: আপনার chrome ব্রাউজার এ যদি থার্ডপার্টি কোন Ad Install করা থাকে তাহলে তা মুছে ফেলতে হবে এবং Browser history & cookies মুছে দেখতে পারেন। এরপরেও যদি সমস্যা সমাধান না হয় তাহলে Chrome এর Update বা সর্বশেষ ভার্সন ব্যাবহার করুন।

৬. CD Drive এর সমস্যা ।

সমাধান: আপনার কম্পিউটারের CD Drive টি যদি সাটা হয় তাহলে তার পোর্ট পরিবর্তন করে দেখতে হবে। আর যদি পুরাতন CD Drive হয় তাহলে তার হেড পরিস্কার করে দেখতে হবে।

৭. Monitor এ ছবি আসে না।

সমাধান: আপনাদের Monitor এ যদি কোন Display না আসে তবে তা Graphics/Video Card এ কোন Problem বা Monitor Cable Connection লুজ হয়ে গেছে তা চেক করুন। অনেক সময় RAM এর স্লট পরিবর্তন করলেও এই Problem এর সমাধান পাওয়া যায়। Bios Setting Reset করেও দেখতে পারেন। তারপরেও যদি ভালো না হয় তাহলে নিকটস্থ কম্পিউটার/ টেলিভিশন মেকার এর কাছে নিয়ে যেতে হবে।

৮. Graphics Card এর সমস্যা বোঝার উপায় কি?

সমাধান: আপনার Monitor & Pc এর Power Switch On করার পর যদি ৩টি Short বীম শব্দ শুনা যায় তাহলে বুঝতে হবে Graphics Card এর সমস্যা এরপরেও সন্দেহ হলে আপনার PC থেকে Graphics Card খুলে অন্য PC তে যাচাই করুন।

৯. Monitor ঝাপসা হলে অথবা ছবি কাপলে যা করবেন।

সমাধান: আপনার যদি কম্পিউটার চালানোর সময় দেখেন যে আপনার Monitor ঝাপসা হয়ে গেছে বা পুরো Monitor টা কাপতেছে তাহলে আপনাকে বুঝতে হবে যে আপনার কম্পিউটারের Graphics Card এর Refresh রেটে সমস্যা আছে। আর যদি উইন্ডোজ লোড থাকা অবস্থায় এ সমস্যা হয় তাহলে আপনকে বুঝতে হবে যে মনিটরের Refresh রেট ভুলভাবে Setting করা হয়েছে।যদি এমন সমস্যা হয় Windows চালুর সময় তাহলে starting windows টি দেখবেন তখনই আপনি কী-বোর্ডের শর্টকার্ট কী F8 চাপুন এবং safe mood এ windows চালু করুন। তারপরে Graphics/Display properties Refresh রেট ঠিক করতে হবে।

১০. PC to PC সহজে কথা বলার উপায়

সমাধান: আপনি যদি আপনার পিসি থেকে অন্য কোন বন্ধুর সাথে খুব সহজে কথা বলতে চান তাহলে আপনাকে আপনার পিসিতে ইন্টারনেট ব্যবহার করতে হবে, কিছু Internet এর ওয়েবসাইট থেকে বা Software ব্যবহার করে আপনি PC to PC কথা বলতে পারবেন। messenger অপশনে গিয়ে আপনার মাইক্রোফোনটি খুব সহজে setting করে নিতে পারবেন। এবং এভাবে খুব সহজে আপনি Pc to pc কথা বলতে পারবেন।

বন্ধুরা এ পর্বে আমরা কথা বললাম PC Tips and Tricks নিয়ে, আশা করি আপনাদের অনেক সমস্যার সমাধান এই পোষ্ট থেকে পেয়ে যাবেন।

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *